বন্ধ করুন

জেলা শাসক-এর দপ্তর

পশ্চিমবঙ্গের ২৩ তম জেলা হিসাবে পূর্ববর্তী বর্ধমান জেলা বিভক্ত হওয়ার পরে ২০১৭ সালের 7ই এপ্রিল পশ্চিমী পশ্চিম বর্ধমান জেলা গঠিত হয়।

পশ্চিম বর্ধমান এমন একটি জেলা যেখানে প্রাচীনত্ব এবং আধুনিকতা, সংস্কৃতি ও শিল্পের সাথে মিশে গেছে। ইসকো ইস্পাত সংস্থা এবং দুর্গাপুর স্টিল প্ল্যান্টের মতো দুটি ইস্পাত ইস্পাত সংস্থা পেয়ে আমরা গর্বিত।এই জেলা বীরভানপুরের মাইক্রোলিথ দ্বারা আশীর্বাদধন্য।

দামোদর, অজয় ,বারাকার, টুমনী এবং নুনি নদী জেলার শোভা বৃদ্ধি করেছে এবং প্রথম দু’টি নদী জেলার ভৌগলিক সীমানা নির্দেশ করে। এই জেলাটি প্রচুর পরিমাণে কয়লা মজুত থাকার জন্য আশীর্বাদ প্রাপ্ত এবং এইকারনে দেশটি যে অঞ্চলগুলির উপর নির্ভর করে তাদের মাঝে একটি গর্বের স্থান অর্জন করেছে। রানীগঞ্জ কোলফিল্ড ভারতের প্রথম কয়লা খনি হিসাবে স্থান পেয়েছে এবং কুলটিতে বরাকর স্টিল ওয়ার্কস, আজকের ইসকো স্টিল প্ল্যান্টের পূর্বসূরি ভারতের প্রথম ইস্পাত কারখানা।

জেলাটি দুটি মহকুমার সমন্বয়ে গঠিত: আসানসোল সদর এবং দুর্গাপুর। এই দুটি মহকুমার অধীনে ৮ টি ব্লক রয়েছে – সালানপুর, বারাবনী, জামুরিয়া এবং রানীগঞ্জ ব্লক (আসানসোল এসডি) এবং দুর্গাপুর উপ বিভাগের মধ্যে বাকি ব্লক গুলো হল অন্ডাল, পাণ্ডবেশ্বর, ফরিদপুর-দুর্গাপুর এবং কাঁকশা।

জেলা প্রশাসন জেলার প্রতিটি নাগরিকের অগ্রাধিকারগুলি সম্পর্কে সচেতন এবং প্রতিটি নাগরিককে তার প্রয়োজনের সময়ে পাশে দাঁড়ানোর আশ্বাস দেয়। এটি কোভিড হোক বা প্রবল বর্ষায় হোক, আমরা সর্বদা সংঘবদ্ধ ভাবে সব পরিস্থিতিতে আমাদের সেরাটা দেওয়ার প্রতিশ্রুতি রাখি।

শ্রী এস অরুণ প্রসাদ, আই এ এস,

জেলা ম্যাজিস্ট্রেট ও কালেক্টরেট,

পাশ্চিম বর্ধমান জেলা